চট্টগ্রামে নোয়াখালীতে মেঘনার ভাঙ্গন রোধ, পরিবেশ রক্ষা ও অবৈধ দখল উচ্ছেদের দাবীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদকঃ চট্টগ্রামে নোয়াখালীতে মেঘনার ভাঙ্গন রোধ, পরিবেশ রক্ষা ও অবৈধ দখল উচ্ছেদের দাবীতে মানববন্ধন অবৈধ দখল মুক্ত করার দাবীতে মানববন্ধন করেছে সুবর্নচর উপজেলা সমিতি,চট্টগ্রাম।

সমিতির সভাপতি আবু জাফর মোঃ ওমর ফারুক এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অহিদের রহমান নয়ন এর সঞ্চলনায় মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দিন। উক্ত মানববন্ধনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সৈকত সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আব্দুল্লাহ দিদার। এতে আরও বক্তব্য রাখেন সিনিয়র সহসভাপতি ফিরোজ মাহমুদ,সহ-সভাপতি নাজিম উদ্দীন মাহমুদ, যুগ্ম- সম্পাদক অধ্যক্ষ সোহরাব হোসেন, যুগ্ম-সম্পাদক আবদুল গনি,বৃক্ষ বন্ধু মোহাম্মদ শাখাওয়াত উল্ল্যাহ, সাংবাদিক অবদুল বারী বাবলু, প্রচার ও প্রকাশনা সম্পাদক কেফায়েত উল্ল্যাহ জাভেদ,মহিলা সম্পাদিকা জোস্নারা বেগম,আইন বিষয়ক সম্পাদক মোঃ নুর নবী, দপ্তর সম্পাদক নূর করিম, আবুল বাশার সোহাগ, সমিতির জীবন সদস্য ইকবাল হোসেন রুবেল,মোঃ রাসেল উদ্দীন, দাউদ নবী , সুবর্নচর উপজেলা স্টুডেন্ট এসোসিয়েশান, চবি এর সাধারন সম্পাদক মোঃ নুর উদ্দীন, বিভিন্ন সামাজিক সংগঠনের লোকজন।

বক্তারা বলেন, মেঘনার প্রবল ভাঙ্গনে বিলিন হচ্ছে সুবর্নচরের বিস্তৃর্ন জনপদ বিলীন হচ্ছে সর্বনাশী মেঘনার নদী গর্ভে।ভেঙ্গে যাচ্ছে হাজার হাজার মানুষের ঘরবাড়ি,জমি-জমাসহ শেষ সম্বল। এ ভাঙ্গন রক্ষা রোধে নদী রক্ষা ব্লক বাঁধ ও জিও ব্যাগ দিয়ে বাঁধ দিয়ে এ অঞ্চলের মানুষের শেষ অবলম্বন যাতে রক্ষা হয় সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দৃষ্টি আকর্ষণ করছি। এছাড়া স্থানীয় কিছু জনপ্রতিনিধি ও প্রভাবশালী লোকজন দীর্ঘদিন ধরে মেঘনা নদীর একটি বিশাল অংশ দখল করে নিয়েছে। বাঁধ দিয়ে মাছের প্রজেক্ট ও বাড়ী নির্মাণ করেছে, খালের মাঝেই নির্মাণ করা হয়েছে বসত বাড়ি। আবার ঘর-বাড়ি তৈরির জন্য ভূমিহীনদের কাছে বিক্রিও করছে। খালের দখলকৃত অংশ উচ্ছেদ পূর্বক পুন:খনন করে জীবিকা পুনঃরুদ্ধারের পাশাপাশি শুষ্কমৌসুমে কৃষি কাজে ব্যবহৃত পানি সংকট থেকে মুক্তি দেয়ার দাবী জানিয়ে দখলকারীদের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রশাসনের কাছে জোর দাবী জানিয়েছেন তারা।

Subscribe
Notify of

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
error: নিউজ এবং ছবি কপি করা কপিরাইট আইন ২০০০, অনুযায়ী দণ্ডনীয় অপরাধ
0
Would love your thoughts, please comment.x
()
x