ওরা এখন মুক্ত কাননে, আপন নীড়ে

অাবদুল বারী বাবলুঃ গত ২৪ জুন উদ্ধার করা বকের ছানা গুলো উড়ার উপযুক্ত করে আজ অবমুক্ত করা হলো স্বর্ণদ্বীপের সবুজ বনে (যেখান থেকে ছানাগুলোকে চুরি করা হয়েছে)

ওদের বয়স যখন ১০/১৫ দিন ঠিক তখনই কিছু অসাদু লোকজন রাতের আঁধারে পাখি গুলোর বাসা থেকে বকের ছানা গুলো চুরি করে সুবর্ণচরের হাটে বাজারে বিক্রি করে আসছিল বিগত কয়েক বছর ধরে!

গতবছর (২০১৯) ২৮ জুন স্বর্ণদ্বীপ থেকে বকের ছানা বিক্রির সময় দুজনকে হাতেনাতে ধরে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট এএসএম ইবনুল হাসান ইভেন তাদের অর্থদন্ড প্রদান করেন এবং তিনি বকের ছানাগুলোকে লালন পালন করে সেগুলোকে অবমুক্ত করেন।

এদিকে গত ২৪জুন ২০২০ একই কায়দায় বকের ছানা গুলো স্বর্ণদ্বীপের বনায়ন থেকে চুরি করে হাটেবাজারে বিক্রির সময় নিজস্ব সোর্চ সবুজ আমাকে খবর দেয়। আমি তাৎক্ষনিক ঘটনাস্থলে পৌঁছালে বিক্রেতা পালিয়ে যায়। পরে বকের ছানা গুলো উদ্ধার করে উপজেলা নির্বাহী অফিসার এএসএম ইবনুল হাসান ইভেন মহোদয়কে অবহিত করলে,তিনি বকের ছানাগুলোর দায়িত্ব নেন।

১০ দিন লালন পালন করলে ছানাগুলো উড়ার উপযুক্ত হওয়ার পর উপজেলা নির্বাহী অফিসার বকের ছানাগুলো অবমুক্ত করার সকল ব্যবস্থা করে দিলে উপজেলা বনকর্মকর্তা মোশারফ হোসেন ও চর আলাউদ্দিন বিটের রেঞ্জ কর্মকর্তা জাহাঙ্গীর আলম এর সহযোগিতায় স্বর্ণদ্বীপের উত্তর অংশের বনায়নে পাখির ছানা গুলোকে অবমুক্ত করি। এসময় সহকর্মী জহির উদ্দিন তুহিন এবং লেখক ও সাংবাদিক সাখাওয়াত উল্যাহ ভাই সাথে ছিলেন।

ধন্যবাদ জানাচ্ছি, প্রকৃতি প্রেমী উপজেলা নির্বাহী অফিসার মহোদয়কে, কৃতজ্ঞতা প্রকাশ করছি যিনি বিগত ১০দিন ধরে ছানাগুলোকে মায়ের যত্নে লালন-পালন করেছেন। দোয়া ও ধন্যবাদ জানাচ্ছি স্নেহের তুল্য ছোট ভাই সবুজকে যে আমাকে তথ্য দিয়ে সহযোগিতা করেছে। আন্তরিক ভাবে অভিনন্দন জানাচ্ছি বন কর্মকর্তা মোশাররফ হোসেন ও রেঞ্জ কর্মকর্তা জাহাঙ্গীর আলম কে।

এঘটনায় সার্বিক ভাবে তদারকি করছে “উপকূলীয় পরিবেশ রক্ষা আন্দোলন” সুবর্ণচর।

Subscribe
Notify of

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Comments
Inline Feedbacks
View all comments
error: নিউজ এবং ছবি কপি করা কপিরাইট আইন ২০০০, অনুযায়ী দণ্ডনীয় অপরাধ
0
Would love your thoughts, please comment.x
()
x